Wednesday, July 11, 2012

nena gilgamesh


নেনা গিলগামেশ

পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে খুজে দেখেছি আমি,
পাইনি এমন কাউকে যাকে বলা যায় এ মনের কথা।
আমার বিচরন যে পৃথিবীর পথে প্রান্তরে, কণ্টকপূর্ণ, বেদনাতপ্ত।
পাইনি কাউকে যে পারবে সইতে সে ব্যাথা।
তাই খুজেছি মনে মনে, সযতনে, পাব কবে ভাবিনি।
তাকে পাব খুজে তাও চিন্তা করিনি কভু।
হঠাৎ একদিন এক অপূর্ব জায়গায়, স্বর্গীয় আভায়
পরিপূর্ণ তোমায় মিলালেন আমার প্রভু।
দেখে প্রথম তোমায় হারালাম নিজেকে, নিশ্চিতভাবেই।
হারিয়ে গিয়েছিলাম এক অজানা রাজ্যের সীমানায়।
সেখানে বেধেছি ঘর, দেখেছি চাঁদ তোমার সাথে,
চান করে দুজনে একসাথে, প্রেমের যমুনায়।

যখন ফিরল সম্বিত, বুঝলাম সব প্রহেলিকা
মরুভুমির ন্যায় তুমি আমার জীবনে এক মরীচিকা,
তবু কেন ভালবাসি তোমায় জানিনা গৌরিকা।
এ কি নিজেকেই নিজে দেওয়া ধোঁকা?
জানি অসম্ভব নয় পাওয়া তোমায়, রূপসী।
তুমি আমার প্রেমের স্বর্গের মীনাক্ষী, উর্বশী।
তুমি আমার গনিতের এক অজানা অজ্ঞ্যাত রাশি।
তুমিই সব কিছু আমার, এ গিবউরের প্রেয়সী।
পৃথিবীর যত স্বর্ণ, রৌপ্য আছে জ্যজুল্যমান।
তোমার ওই চোখের তারায় যে সবই অম্লান।
করেছ জাহর চারিদিকে তুমি, যা এল করেছিল কালো।
ধন্য জেহভা করেছে আমায় দিয়ে হেম্মার আলো।
এই আকাশ, বাতাস করেছে আমায় প্রতিজ্ঞা জানিয়ে আমে,
চাঁদে আছে কলঙ্ক, কিন্তু নও তুমি টামে।
পবিত্র তুমি সেই মৃত্তিকার মত, যাতে ঈশ্বর দিয়েছে ছোঁয়া।
সেই পাহাড়ের মত যাতে এসেছে মহা আইন।
সব আমার কাছে আছে পরিষ্কার, নেই একরত্তি ধোঁয়া।
তুমিও ভাবছ আমায়, হবে একদিন আমার, আমিই ইনাইন।

গিবউর= ট্র্যাজেডির নায়ক,টামে= কলঙ্ক আচ্ছে যার,জেহভা= ঈশ্বর,জেহর= আলোকিত,হেম্মা= সূর্য,
ইনাইন= ভবিষ্যৎ।

No comments: