Thursday, December 18, 2014

জীবনসঙ্গী

কেউ যখন প্রশ্ন করে কেমন জীবনসঙ্গী চাই তোমার,
ধন্দে পড়ে যাই আমি।
আসলেই তো কেমন সঙ্গী চাই এ জীবনে?

উত্তর খুঁজলাম নিজের মাঝেই হাজারো বিশ্লেষণ করে।
সিদ্ধান্তহীনতায় ভুগছিলাম কোন ব্যাপারটাকে বেশি গুরুত্ব দেব,
শারীরিক না মানসিক?
উত্তর দিল হৃদয়, 'শারীরিক সন্তৃপ্তি দেয় মানসিক প্রশান্তি।'
তবে আমার দুই-ই চাই?

তাহলে দেখতে কেমন হওয়া উচিত আমার সেই সঙ্গীর?
উত্তর দিল হৃদয়,
"স্বপ্নবোনা যার চোখের তারায়, ঠোঁটে সারাখ'ন মিষ্টি হাসি।
একনজরই যথেষ্ট পড়তে মায়ায়, বলতে- 'ভালবাসি'।"

এছাড়া আর কি চাই আমার? ভাবতে আরম্ভ করলাম,

উত্তর দিল হৃদয়, 'তার হতে হবে এমন একজন
যার হাত ধরে হাজার বছর কাটিয়ে দিলেও ফুরাবেনা চাওয়া।'

আর কেমন হওয়া উচিত হবে তার?

এবারে আর হৃদয় নয়, মস্তিষ্ক জানালো
'যে বুঝবে আমায়, যার প্রতি চুম্বনে কাটবে আমার শত পাপ,
যার আলিঙ্গনে শুদ্ধ হব যীশুর মত,
যে আগলে রাখতে জানে নিজের সতীত্ব।
যে বিশ্বাস রাখতে জানে বুকের গভীরে,
যে ভালবাসতে জানে আপনজনে, যার মাঝে আছে ক্ষমতা
করতে আমায় নিয়ন্ত্রন।

No comments: